Covid- এর দেহ সৎকারে নতুন ব্যবস্থা

কলকাতা জেলা রাজ্য

ভূমি টিভি ডেস্ক : করোনায় দেহ সৎকারের জন্য নতুন ব্যবস্থা নিল রাজ্য সরকার । করোনায় মৃত্যু হলে মৃতের পরিবারকে সরকারি ফর্মে সই করে লিখতে হয় দেহ পাওয়ার দাবি জানাচ্ছেন না তারা । কিন্তু সেই দেহ নিয়ে পড়ে কি করা হয় এই প্রশ্ন থেকে যায় পরিবারের লোকজনদের মনে । বর্তমানে শহরের দুটি জায়গায় করোণার মৃতদেহ গুলির শেষকৃত্য হয় । দাহ করা হয় ধাপায় দুটি পুরনো বৈদ্যুতিক চুল্লিতে । আর কবরস্থ করা হয় কাঁকুড়গাছি কবরস্থানে । ওই জায়গাটি পুরসভার সাত নম্বরে অবস্থিত । পরিবারের তরফ থেকে ফর্মে সই হয়ে গেলে পুলিশ ও পুরসভাকে জানানো হয় এবং স্বাস্থ্য দপ্তরকে । গ্রিন করিডোর তৈরি করে নিয়ে যাওয়া হয় শবগুলিকে ।

এই অবস্থায় একজন ব্যক্তি এসে সেখানে উপস্থিত হলে জিজ্ঞাসায় তিনি নিজেকে প্রধান ডোম বলে দাবি করেন । সেখানকার কর্মীদের জানান শ্মশানে দুটি চুলের সঙ্গে লাগানো আর একটি চুল্লি দিয়ে ধোঁয়া বেরিয়ে যায় । ওই চুল্লির কাছে রয়েছে দুটি ঘর । যার একটি দেহ এনে রাখা হয় এবং আরেকটি ‌তে তাদের থাকার ব্যবস্থা । তবে কাছেই জনবসতি থাকায় ওই বাসিন্দাদের দুর্গন্ধে গা গুলিয়ে ওঠে ।

তবে সেখানে আরও দুটো চুল্লি তৈরি হচ্ছে সে নিয়ে ও প্রশ্ন করেন ওই ব্যক্তি । এছাড়াও সৎকার না হওয়া কতগুলি দেহ জমে রয়েছে প্রশ্ন করলে উত্তর দেননি পুর প্রশাসনের কোন কর্মী । পরে জানানো হয় জায়গাটি ভালো করে সাজানো হবে । ছয় মাসের মধ্যে আরও দুটি নতুন চুল্লি ও তৈরি হয়ে যাবে । কিন্তু করোনা দেহ নিয়ে এত গোপনীয়তা কেন প্রশ্ন উঠলে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসন কর্মমন্ডলীর সদস্য অতীন ঘোষ দাবি করেন এখানে গোপনীয়তার ব্যাপার নেই । শ্মশানে কারোর যাওয়া নিরাপদ নয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *