ফায়ারিংয়ের ঘটনার বিষয়ে বঙ্গীয় বিজেপি প্রধানের উপরে 24-ঘন্টা প্রচার নিষিদ্ধ।।

0
12

বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচন কমিশন বিজেপির পশ্চিমবঙ্গের রাজ্যসভাপতি দিলীপ ঘোষকে “বেশ কয়েকটি জায়গার মন্তব্যে শিতলকুচি থাকবে বলে” 24 ঘন্টা প্রচার নিষেধাজ্ঞা জারি করেছে।
আদেশে বলা হয়েছে, কমিশন কঠোরভাবে “দিলীপ ঘোষকে সতর্ক করে দিয়েছিল এবং আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার সময় জনসাধারণের কাছে বক্তব্য দেওয়ার সময় এই জাতীয় বক্তব্য ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছিল।”

শনিবার পশ্চিমবঙ্গে চতুর্থ পর্বের নির্বাচনের সময় শিতলকুচি বিধানসভা আসনে সিআইএসএফ সদস্যদের গুলিবর্ষণের ঘটনায় চারজন নিহত হয়েছেন। কর্মকর্তারা বলেছিলেন, স্থানীয়দের আক্রমণে জওয়ানরা গুলি চালিয়েছিল।

দিলীপ ঘোষের উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে ১৫ ই এপ্রিল সন্ধ্যা ৭ টা থেকে ১৬ April এপ্রিল সন্ধ্যা ৭ টা পর্যন্ত, যে সময় তাকে প্রচার করতে দেওয়া হবে না।
আদেশে বলা হয়েছে, মিঃ ঘোষ “অত্যন্ত উস্কানিমূলক এবং উস্কানিমূলক মন্তব্য করেছেন যা আইন শৃঙ্খলা ও তারপরে নির্বাচনের প্রক্রিয়াটিকে বিরূপ প্রভাবিত করতে পারে”।

কোচবিহার জেলার শিতলকুচিতে ভোটগ্রহণ চলাকালীন কেন্দ্রীয় বাহিনী গুলি চালালে চারজন নিহত হওয়ার পরে কমিশন মঙ্গলবার ঘোষকে তার অভিযুক্ত মন্তব্যের জন্য নোটিশ দিয়েছে।

তৃণমূল কংগ্রেস ঘোষের বিরুদ্ধে কমিশনে অভিযোগ করেছিল।

নোটিশে দিলীপ ঘোষের কথিত মন্তব্যে উদ্ধৃত করা হয়েছে যে “যদি কেউ তার সীমা অতিক্রম করে তবে আপনি দেখেছেন শিতলকুচিতে কী ঘটেছিল। বেশ কয়েকটি জায়গায় সীতালকুচি থাকবে।”

নোটিশের জবাবে দিলীপ ঘোষ বলেছিলেন, “পশ্চিমবঙ্গে নির্বাচন সম্পর্কিত সহিংসতা স্বাতন্ত্র্যজনক”।

তিনি তার জবাবে অভিযোগ করেছিলেন যে অখিল ভারত তৃণমূল কংগ্রেসের নেতারা অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে বিপদ ডেকে এনে ভয় ও ভয় দেখানোর পরিবেশ তৈরি করেছে।

রাজ্য দলীয় সভাপতি হিসাবে তাঁর দলের কর্মীদের পাশে দাঁড়ানো এবং ভোটারদের নির্ভয়ে বিনা ভোট দেওয়ার জন্য উত্সাহ দেওয়া তাঁর একান্ত কর্তব্য ছিল, দিলীপ ঘোষ বলেছেন, মডেলকে লঙ্ঘনকারী হতে পারে এমন কোনও বক্তব্য দেওয়ার তাঁর ইচ্ছা কখনও ছিল না কোড, নির্বাচনী আইন বা ভারতীয় দণ্ডবিধি

তিনি প্যানেলকে বলেন, তাঁর বক্তব্য কেবল দুর্বৃত্ত ও অসাম্প্রদায়িকদের দিকে পরিচালিত হয়েছিল যারা আইন ও শৃঙ্খলা রক্ষণাবেক্ষণকে বিরূপতা সৃষ্টি করে এবং নেতিবাচকভাবে প্রভাবিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here