কেমন আছে কালীঘাট দেখুন নিজের চোখেই ছবির মাধ্যমে ভূমি টিভির এক্সক্লুসিভ ছবি…..

0
1

নিজস্ব সংবাদদাতা, কলকাতা :     আজ ৫১ তম দিনে গোটা পশ্চিমবাংলা করণ আতঙ্কে ভুগছে তার সাথে রয়েছে আর্থিক মন্দার চিন্তা, আজ পর্যন্ত পশ্চিমবাংলায় করোনা আক্রান্তের সংখ্যা ২২৯০ পেরিয়েছে, ধীরে ধীরে গোটা বাংলা হয়ে উঠছে সুস্থ কিন্তু তবে আর কতদিন? খুলেছে বেশকিছু দোকানপাট ও সবজি ফলমূল মুদিখানা থেকে শুরু করে বাঙালির প্রিয় মিষ্টি এমনকি মদ থেকে শুরু করে বিড়ি সিগারেটের দোকান অবধি… তবে ধর্মীয় স্থান গুলিকে এখন অবধি বন্ধ রাখা হয়েছে কারণ সেগুলি খুলে দিলে সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়াবে।

তবে ধর্মীয় স্থান হোক কিংবা শপিং মল কিংবা সিনেমা হল সবকিছুকেই ঘিরে তার আশেপাশে প্রচুর ছোট ব্যবসায়ীরা ব্যবসা করে তাদের জীবন জীবিকা নির্বাহ করেন, যেরকমটা আমাদের ক্যামেরায় ধরা পরল দেখুন সেই সব ছবি।

পশ্চিমবাংলার সবকটি তীর্থ স্থানের মধ্যে ৫১ পিঠের এক পিঠ, এবং কলকাতার অন্যতম আকর্ষণ কালীঘাট কালী মন্দির। এই কালীঘাট এই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজ বাসস্থান। মুখ্যমন্ত্রীর নজরে মিষ্টি থেকে শুরু করে বিড়ি ব্যবসায়ী সকলেই পড়েছেন সকলের ক্ষতি তিনি নজর আন্দাজ করে একে একে অন্য অন্য সময় খোলার ব্যবস্থা করে দিয়েছেন।

তবে কালীঘাট মন্দির ঘিরে প্রচুর ছোট ব্যবসায়ী জীবিকা নির্বাহ করেন যার মধ্যে রয়েছেন ফুল থেকে শুরু করে প্যারা সন্দেশ বিক্রেতা, অথবা শাখা পলা থেকে শুরু করে পিতলের বাসন কোসন এমনকি বাঙালির প্রিয় লাল পেড়ে সাদা ছোট শাড়ির দোকান। এখন লগ ডাউনে বন্ধ তাদের দোকান কষ্টে রয়েছেন প্রত্যেকটি ব্যবসায়ী খাঁ খাঁ করছে জনমানুষের ভর্তি মন্দিরটি, এমনকি কষ্টে রয়েছেন মায়ের সেবাইত থেকে শুরু করে পুরোহিতরা।

তাই মুখ্যমন্ত্রীর ওপর এক অংশে রুষ্ট তারা আবার পশ্চিমবাংলার স্বাস্থ্য ব্যবস্থা কে যেই ভাবে ধরে রেখেছেন মুখ্যমন্ত্রী সেই নজরে খুশিও তারা কারণ সকলের প্রিয় সোনার বাংলা ধীরে ধীরে সুস্থতার পথে এগোচ্ছে। তবে কতদিন চলবে এই লকডাউন কতদিনই বা বন্ধ থাকবে তাদের দোকানপাট কিভাবে চলবে তাদের জীবন জীবিকা সেই নিয়ে চিন্তায় দিন কাটছে তাদের সকলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here