করোনার দাপটের মাঝে প্রতারণার জাল

0
0

বিগত ৬ মাস ধরে চলতে থাকা অতিমারী তে নাভিশ্বাস ওঠার যোগাড় বিশ্ব জুড়ে মানুষের ।। প্রথম সারির কভিড যোদ্ধা থেকে শুরু করে আম জনতার। প্রশাসন ।সরকার থেকে ডাক্তার বা বিজ্ঞানী ।।রাতের ঘুম কেড়ে নেওয়া এ যেন এক শতাব্দীর সব থেকে বড় ঘটনা।। আক্রান্ত মৃত্যু নিয়ে তৈরী হয়েছে বিভিন্ন ড্যাশবোর্ড।। ফেসবুক বা সোশ্যাল মিডিয়া তে ছেয়ে গেছে প্রতিরোধী ওষুধ বা ভেষজ সামগ্রী।। কৌতূহলী মন এবং আঙুল টুক করে ক্লিক করছেন লিংক এ।। কেউ পাচ্ছেন উপকার আবার ভুও লিংক এ হচ্ছে সর্বনাশ।।
জুলাই মাসের শেষ দিকে এমনই একটি লিংক এ ক্লিক করে অনলাইনে কভিড সংক্রান্ত তথ্য এবং নিজে ও অপরকে বাঁচানোর জন্য ট্রেনিং প্রোগ্রাম আয়োজন করা হয়।।
কিছু সংবাদ মাধমের কর্মীর কাছেও লিঙ্ক টা আসে।। প্রথম দিকে অনেকেই পাত্তা না দিলেও ভূমি ২৪x৭ এর তরফ থেকে এর একটা অন্তরতদন্ত টিম তৈরি করা হয়।। লিঙ্ক এ গিয়ে ফোন নম্বর এ ফোন করতে জানানো হয় ট্রেনিং এর কথা।। দিল্লির একটি ঠিকানা দেওয়া হয় সংস্থার কার্যকরী ভবন বলে।।
ওয়েবসাইটে গিয়ে দেখা হয় corona আর WHO সাথে ভারত সরকারের শীল।। সন্দেহ টা জাগে তখনই।।
সেটা ছিলো জুলাইয়ের শেষ সপ্তাহ।। একটা তিন দিনের safety against covid এর zoom লিঙ্ক এ ট্রেনিং দেওয়া হয়।।
আমাদের ভূমির অন্তরতদন্ত টিম এর 5 সদস্য সেই ট্রেনিং এ নানা প্রশ্ন করায় বন্ধ হয়ে যায় ।। পরে দেখা যায় ওয়েবসাইট টিও সরলি করন করা হয়েছে।।
যে কেউ ওই ওয়েবসাইটে ক্লিক করলেই তার নামে pdf format এ বেরিয়ে আসছে একটি সাটিফিকেট।।প্রয়োজনীয় তথ্য চাওয়া হচ্ছে।। আগস্ট মাসের প্রথম সপ্তাহে যা খুশি নাম দিলেই সেই নামেই একটি সার্টিফিকেট দেওয়া হচ্ছে।।
তাহলে এটাও কি একটা গেম শো।। এখন লিঙ্ক টায় গেলে অনেকেই হাসা হাসি করলেও প্রথম সপ্তাহ তেই তারা 2 কোটি data কালেক্ট করেছে।। এবং বিভিন্ন সাইবার ক্রাইমের সঙ্গে যুক্ত সংস্থার সাথে সেই data share করেছে।। কোথাও বা ব্যাংক জালিয়াতি ।।কোথাও বা করোনা র মহাঔষধি বা immunity dose দেওয়ার জন্য টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।।
এই database নিয়ে চলছে ব্যাপক কালোবাজারি।
আমাদের অনুসন্ধানী টিম এর কাছে এখনো পর্যাপ্ত পরিমাণে প্রমান এসে পৌছনি ঠিক ই। তবে আমরা দ্বারস্ত হতে চলেছি সাইবার ক্রাইম সেলএ । ভুও বা ভুঁইফোড় এই জাতীয় সংস্থার আসল চেহারা টা সকলের সামনে তুলে ধরে তবেই হয়তো একটা স্বস্তি মিলবে।। যদিও একটা বড় চক্র এর পিছনে সদাই বিরাজমান তাহলেও লড়াই টা চালাতে হবেই।। যতদিন না এই জাতীয় সংস্থার পুরো চক্র ফাঁস হচ্ছে ততদিন সাধারণ মানুষ কে আরেকটু সজাগ থাকতে হবে এইসব প্রতারক দের থেকে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here