শর্তসাপেক্ষে পুরীতে চলবে রথ, নির্দেশ শীর্ষ আদালতের

0
0

পুরীর রথযাত্রা থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার রথ। আর তার কয়েক ঘণ্টা আগে সোমবার শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দিল শীর্ষ আদালত। কয়েকদিন আগে এক জনস্বার্থ মামলায় পুরীর রথযাত্রার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে সেই রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার ও ওড়িশা সরকার। আর তার বিচারেই শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেয় শীর্ষ আদালত।
ওড়িশার সবচেয়ে বড়ো উৎসব রথযাত্রা। ২৩ জুন থেকে শুরু হয়ে টানা ১০-১২ দিন রথযাত্রার উৎসব হওয়ার কথা ছিল। পুরীর রথযাত্রায় বিপুল পরিমাণ ভক্তের সমাগম ঘটে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে এই বিরাট জমায়েতের জেরে বাড়তে পারে করোনা সংক্রমণ। সেই কারণেই পুরীর রথযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। তবে সেই রায়ের পুনর্বিবেচনায় আদালতে আবেদনকারী আইনজীবীদের পক্ষ থেকে সওয়ালে দাবি করা হয় যে, পুরীর রথযাত্রা শুধুমাত্র একটি উৎসব নয়৷ এর সঙ্গে বহু মানুষের ধর্মীয় বিশ্বাস জড়িয়ে রয়েছে। এক বছর যদি রথ না টানা হয়, তাহলে তা ১২ বছর পর্যন্ত আর চলতে পারবে না৷ এমনই নিয়ম রয়েছে, জানান আবেদনকারী আইনজীবী।
প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এ দিন মামলাটি শোনেন। রায়ে শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেন তারা। বিচারপতিরা সাফ জানিয়ে দেন, পুরী ছাড়া আর কোথাও রথযাত্রা হবে না। জনস্বাস্থ্যের সাথে কোন আপোস করা হবে না বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্র, রাজ্য এবং পুরীর মন্দিরের কমিটিকে যৌথ ভাবে কাজ করার নির্দেশ দিয়েছে আদালত। রাজ্যের বিধিনিষেধ মেনেই উৎসব পালন করা হবে বলে জানানো হয়েছে পুরীর মন্দিরের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here