আবার ও স্থগিত রথযাত্রা

0
0

ভূমি টিভি ডেস্ক :  মাহেশ, মহিষাদলের তো আগেই বন্ধ হয়েছে তবে এবার মালদার পালা । করোনার জেরে স্থগিত ১৮০ বছরের রথযাত্রা । দেখা যাবে না কোনো মেলা কোনো পুজো । গড়াবে না ১৮০ বছরের পুরনো রথের চাকা । তবে নিয়ম মেনে পুজো হবে জানাল কমিটি । করোনা আবহের জেরে উৎসব স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন প্রশাসন এবং তাতে সায় ও দিয়েছে রথ যাত্রা কমিটি । ১৮০ বছর আগে ঠাকুর দাস নামক এক ব্যাক্তির দ্বারা শুরু এই রথযাত্রা । কিন্তু এই বছর সব বন্ধ ।

শুধু মালদা নয় এইবারের মত বাতিল করা হয়েছে হুগলির শ্রীরামপুরের মহেশের রথযাত্রাও । ৬২৪ বছরের ইতিহাসে এই প্রথম এই ঘটনা । পুরির পর দ্বিতীয় প্রাচীনতম হিসাবে বর্ণিত এই ৬২৪ বছর বয়সের মহেশ রথ যাত্রা । বসবে না মেলা হবে না লোকের সমাগম । তবে নিয়ম মেনে হবে পুজো ।

বেলঘরিয়ার রথতলায় বার্ষিক উৎসবের আয়োজকরা, হাতিবাগানের মাধব বারী, সোদাপুর হিন্দু মিলন মন্দির প্রমুখ অন্যান্যরাও এই বছর উদযাপন বাতিল করেছেন। সোদাপুর হিন্দু মিলন মন্দিরের দীনবন্ধু চক্রবর্তী বলেছিলেন, “আমাদের প্রশাসনের পক্ষ থেকে রথ না বের করার পরামর্শ দেওয়া হয়েছে। আমরা এবার রথযাত্রা উদযাপন করব না।”

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এই বছর স্থগিত পুরীর রথযাত্রাও । করোনা সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় আই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে রথযাত্রা কমিটি গুলি । তবে ভক্তদের আবেগের কথা ভেবে এ বছর পুরীর রথযাত্রার ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করা হোক।  আবেদন বিশ্বহিন্দু পরিষদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here