একটি সূর্যগ্রহণের করণীয় এবং ডোনসস – এখানে নিজেকে রক্ষা করতে আপনার যা জানা দরকার

0
1
প্রতীকী ছবি

ভূমি টিভি ডেস্ক :  2১ শে জুনের সূক্ষ্ম সূর্যগ্রহণ আফ্রিকার বিভিন্ন অঞ্চলগুলিতে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত এবং চীন সহ দৃশ্যমান হবে।আজ বার্ষিক সূর্যগ্রহণ সকাল 9: 15 টা IST তে শুরু হবে এবং 3:04 অপরাহ্ন IST অবধি দৃশ্যমান থাকবে। সর্বাধিক সূর্যগ্রহণ 12:10 IST এ হবে।

এই বছরের মধ্যে দুটি চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল, একটি জানুয়ারিতে এবং অন্যটি এর আগেও ছিল এই মাসে 5 জুন। ২১ শে জুন, সূর্যগ্রহণটি একটি বার্ষিকীগ্রহণ হবে যা  ঘন্টারও বেশি সময় ধরে চলবে। বার্ষিক সূর্যগ্রহণের সময় চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে এবং এটি সূর্য এবং পৃথিবীর মধ্যে আসে। চাঁদ আরও দূরে থেকে, এটি অন্য একটি উজ্জ্বল ডিস্কের উপরে একটি অন্ধকার ডিস্কের মতো দেখায়, যা আগুনের আংটির মতো প্রদর্শিত হয়। ২১ শে জুনের সূক্ষ্ম সূর্যগ্রহণটি ভারতেও দৃশ্যমান হবে। ভারতের ভূখণ্ডের পাশাপাশি মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চীন সহ আফ্রিকাতেও এই গ্রহপক্ষ দৃশ্যমান হবে।
একটি সূক্ষ্ম সূর্যগ্রহণ দেখা দেয় যখন চাঁদ খুব বেশি দূরে থাকে পুরোপুরি সূর্যের ডিস্কটি   ঢেকে ফেলতে। আংশিক সূর্যগ্রহণের সময়, চাঁদ সূর্যের ডিস্কের কেবল কিছু অংশ অবরুদ্ধ করে।
করনীয়:ভারতে গ্রাহান বা গ্রহনের সময় লোকেরা সাধারণত বাড়ির ভিতরে থাকতে এবং কোনও খাবারের খাবার গ্রহণ না করা পছন্দ করে। এছাড়াও গ্রাহানের অশুভ প্রভাব রোধ করার জন্য দরভা ঘাস বা তুলসী পাতা খাবার ও জলে রেখে দেওয়া হয়। অনেকেই গ্রহন শেষ হওয়ার পরে স্নান করতে এবং নতুন পোশাকের পরিবর্তনে বিশ্বাস করেন। সূর্যদেবকে উত্সর্গীকৃত মন্ত্র উচ্চারণ করা দেশের আরও কয়েকটি পরিবার অনুসরণ করে practice বিশেষত, গর্ভবতী মহিলাদের বাড়ির ভিতরে থাকতে এবং সান্তানা গোপালা মন্ত্রটি জপ করতে বলা হয়।

কী করা উচিত না :অনেকেই গ্রহনের সময়কালে পানি পান করা থেকে বিরত থাকেন। এছাড়াও গ্রাহানের সময় খাবার প্রস্তুত বা খাওয়া নিষিদ্ধ। যে কোনও শুভ কাজ শুরু করার পাশাপাশি অনেকে এড়ানোও যায়। দ্রষ্টব্য: গ্রহিত সূর্যকে খুব কম সময়ের জন্যও খালি চোখে দেখা উচিত নয়। চাঁদ সূর্যের বেশিরভাগ অংশ জুড়ে থাকলেও এটি চোখের স্থায়ী ক্ষতি করে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করার নিরাপদ কৌশলটি হয় এলুমিনাইজড মেলার, কালো পলিমার, ছায়া নম্বর 14 এর shadeালাই কাচের মতো সঠিক ফিল্টার ব্যবহার করে বা টেলিস্কোপে একটি হোয়াইটবোর্ডে সূর্যের চিত্রের অভিক্ষেপ তৈরি করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here