প্রশাসন সচেতন হলেও সচেতনতার অভাব দেখা দিচ্ছে মানুষের মধ্যে। নিয়ম নীতির তোয়াক্কা না কাতারে কাতারে মানুষ ভীর জমায় হাট এ ।

0
0
প্রশাসন সচেতন হলেও সচেতনতার অভাব দেখা দিচ্ছে মানুষের মধ্যে

আবুল কায়েম গাজী :  কোরোনা ভাইরাস মোকাবিলায় দেশ জুরে যখন লকডাউন ঘোষণা করা হয়, ঠিক সেই সময় এক অন্য ছবি দেখা গেলো বারাসাত এ। প্রশাসন সচেতন হলেও সচেতনতার অভাব দেখা দিচ্ছে মানুষের মধ্যে। নিয়ম নীতির তোয়াক্কা না কাতারে কাতারে মানুষ ভীর জমায় হাট এ । শুক্রবার শুরু হতে না হতেই পুলিশ প্রশাসনের সিদ্ধান্তে বন্ধ করে দেওয়া হল উত্তর চব্বিশ পরগনার সবচেয়ে বড় হাটগুলির অন্যতম ময়না হাট। হাটটিতে হাজার হাজার ক্রেতা বিক্রেতার সমাগম হওয়ায় পুলিশ এসে সাড়ে দশটার মধ্যে হাটটি বন্ধ করে দেয়।

উত্তর চব্বিশ পরগনার বারাসাত লাগোয়া ময়না হাটটি উত্তর চব্বিশ পরগনার অন্যতম বড় হাট যা কিনা শাকসবজি ও আনাজের পাইকারী ও খুচরো বিক্রয় কেন্দ্র। সোমবার ও শুক্রবার -সপ্তাহের দুদিন এখানে হাট বসে। এদিন সকাল আটটার আগেই আর পাঁচটি দিনের মতই পসরা নিয়ে হাজির হয় বিক্রেতারা। হাজার হাজার ব্যবসায়ী ক্রেতা বিক্রেতা সকাল হতে না হতেই ময়না হাটে ভিড় জমায় । শাক সবজি ও আনাজপাতি সাজিয়ে বিক্রি শুরুও হয়ে যায় আটটার আগে থেকে জমে ওঠে বাজার । একই জায়াগায় বেশিমানুষের জমায়েত না হওয়ার আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলতে থাকে বিকিকিনি। একেকটি দোকানের সামনে শ’য়ে শ’য়ে লোক। উল্লেখ্য এর আগেই স্থানীয় খিলকাপুর গ্রাম পঞ্চায়েত থেকে ভিড় না জমাতে ও লোক জমায়েত না করতে হাট কর্তৃপক্ষকে বলা হয়েছিল। কিন্তু প্রচুর লোক সমাগম হওয়ায় মানুষকে নিয়ন্ত্রণ করা বাজার কর্তৃপক্ষর হাতের বাইরে চলে যায়, বাধ্য হয়ে ময়দানে নামতে হয় দত্তপুকুর থানার পুলিশকে।

প্রশাসন ও মুখ্যমন্ত্রী বারংবার করোনা ভাইরাস প্রতিরোধে ও গোষ্ঠী সংক্রমণ রুখতে সতর্ক বার্তা জারি করলেও হুঁশ যে ফেরে নি মানুষের তা এদিন অত্যন্ত পরিষ্কার।নিয়ম নীতি ও নির্দেশিকার তোয়াক্কা না করে এদিন হাটে ছিল কাতারে কাতারে মানুষ। দু ঘণ্টার ওপর হাট চলার পরে সরকারী নিষেধাজ্ঞায় কর্ণপাত না করা ব্যবসায়ী ও আমজনতা কে পুলিশ সরে যেতে বলে। পুলিশি তৎপরতায় ভিড় পাতলা হতে থাকে দ্রুত। সাড়ে দশটার মধ্যে সমস্ত পণ্য গুটিয়ে বাড়ি মুখো হয় ব্যবসায়ীরা। রাত বারোটা পর্যন্ত যে ময়না হাট গমগম করত,কোভিড 19 মোকাবিলায় লাগামছাড়া মানুষের সমাগমে সকাল সাড়ে দশটাতেই সেই হাট বন্ধ হয়ে যায় পুলিশ প্রশাসনের নজরদারিতে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here