সূর্যগ্রহণে কি করবেন ও কি করবেন না সহ সময়সূচি ও এই গ্রহণ নিয়ে প্রতীকী ভিডিও প্রকাশ নাসার, দেখুন সেই ভিডিও :

কলকাতা দেশ বিদেশ ভিডিও রাজ্য

ভূমি টিভি ডেস্ক : রাত পোহালেই সূর্যগ্রহণ।২০২০ তে প্রথমবার বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে গোটা দেশ। দিল্লির অধ্য়াপক অরবিন্দ পরঞ্জপে জানিয়েছেন যে গুজরাতের ভুজে প্রথম গ্রহণ দেখা যাবে সকাল ৯.৫৮ মিনিট নাগাদ। চার ঘণ্টা পর, দুপুর ২.২৯ মিনিটে গ্রহণের শেষ পর্ব দেখা যাবে অসমের ডিব্রূগড় শহর থেকে। তবে আগামী কাল, রবিবার এই বলয়গ্রাস কলকাতায় দেখা যাবে না।

প্রতীকী ছবি

সূর্যের বলয়গ্রাসের পথ যাবে এ বার উত্তর ভারতের উপর দিয়ে। কলকাতা-সহ ভারতের বাকি অংশে শুধুই আংশিক গ্রহণ দেখা যাবে বলে সল্টলেকের ‘পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার’-এর তরফে শনিবার জানানো হয়েছে।কপাল ভাল থাকলে, কলকাতার মানুষ প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে দেখতে পারবেন এই গ্রহণ,আফ্রিকা (পশ্চিম এবং দক্ষিণ ছাড়া), দক্ষিণ পূর্ব ইউরোপ, এশিয়া থেকে দেখা যাবে। কলকাতা থেকে আংশিক গ্রহণ দেখা যাবে।
রবিবারের পর ২০২২ সালের ২৫ অক্টোবর ফের সূর্যগ্রহণ দেখতে পাবে ভারত। কিন্তু, বিশেষজ্ঞদের মতে, সূর্যগ্রহণ দেখার সময় সাবধানতা মেনে না চললে বিপদ হতে পারে।

প্রতীকী ছবি

এ বারের গ্রহণ কাল: গ্রহণ শুরু সকাল ৯টা ১৬ মিনিট। শেষ বেলা ৩টে বেজে ০৪ মিনিটে। বলয় গ্রাস ১০টা ১৯ থেকে ২টো ০২ মিনিট পর্যন্ত। চূড়ান্ত গ্রহণ কাল ১২টা বেজে ১০ মিনিট

কলকাতার সময়- (পশ্চিমবঙ্গের অন্যান্য স্থানের সময়ের পার্থক্য কম বেশি ০৪ মিনিট)

গ্রহণ শুরু: সকাল ১০ টা ৪৬ মিনিট ০৫ সেকেন্ড, শেষ বেলা ২টো ১৭ মিনিট।

চূড়ান্ত গ্রহণ কাল : ১২টা ৩৫ মিনিট ০৫ সেকেন্ড।

২১ জুন সূর্যগ্রহণ দেখতে ঠিক কেমন হতে পারে, তা নিয়ে NASA ইতিমধ্যেই একটি ভিডিও শেয়ার করেছে। দেখুন সেই ভিডিও :

সূর্যগ্রহণের সময় কী করবেন?

* খালি চোখে সূর্যগ্রহণ দেখা বিপজ্জনক। এজন্য় বিশেষ ধরনের চশমা পরুন।

* বিশেষ ধরনের ফিল্টার যুক্ত গ্লাস ব্য়বহার করতে পারেন।

* এছাড়া, একটি শক্ত কাগজে সামান্য একটি ফুটো বা ‘পিন হোল’ বানিয়ে নিয়ে তা সূর্যের দিকে তাক করে ধরুন।

* কিছুটা দূরে একটি সাদা কাগজ রেখে দিন, সূর্যের ছায়া পড়বে এই কাগজের ওপর। সূর্যের প্রতিকৃতির আয়তন বাড়াতে শক্ত কাগজ এবং সাদা কাগজের মধ্যে দূরত্ব বাড়াতে পারেন।

প্রতীকী ছবি

সূর্যগ্রহণের সময় কী করবেন না?

* সরাসরি সূর্যের দিকে তাকাবেন না।

* সাধারণ সানগ্লাস ব্য়বহার করবেন না।

* জলে সূর্যের প্রতিচ্ছবি দেখবেন না।

* ল্য়াম্পব্ল্য়াক দিয়ে গ্লাস ঢেকে সূর্যগ্রহণ দেখবেন না।

প্রতীকী ছবি

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সৌভাগ্য কলকাতা-সহ এ রাজ্যের হয়েছিল ৩৯ বছর আগে। ১৯৮০ সালে। তার পর ১৯৯৫, ১৯৯৯২০০৯ সালেও ভারতে হয়েছে সূর্যগ্রহণ। সেই সময়েও কয়েক বার আংশিক সূর্যগ্রহণ দেখা গিয়েছিল কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলা থেকে।

প্রতীকী ছবি

ভারতীয় সময় সকাল ৯.‌১৫ মিনিটে গ্রহণ শুরু হবে। উত্তর ভারতের কয়েকটি জায়গা, মোটের উপর যেগুলি পাথের মধ্যে পড়ছে, সেখানে পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে। সেখানে গ্রহণ শুরু হবে বেলা ১০.‌১৭ মিনিটে। ১২.‌১০ পর্যন্ত চলবে গ্রহণ। একেবারে ছেড়ে যাবে বেলা ২.‌২ মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *