সুপার সাইক্লোন রূপে আছড়ে পড়ল আমফান, স্যাটেলাইট ছবি প্রকাশ করল নাসা

কলকাতা জেলা রাজ্য

করোনা আবহে লকডাউনের জেরে একেই জেরবার সাধারণ মানুষের জনজীবন। তার উপর এখন মরার উপর খাঁড়ার ঘা স্বরূপ উপস্থিত সুপার সাইক্লোন আমফান। যা উদ্বেগের সৃষ্টি করেছে দেশের বিভিন্ন অংশে। আগাম সতর্কতা নিয়ে প্রশাসন প্রস্তুত থাকলেও মানুষের মধ্যে ক্রমশই আতঙ্ক বাড়াচ্ছে এই সাইক্লোন। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকার মানুষদের সরিয়ে নিয়ে আসা হয়েছে নিরাপদ আশ্রয়ে।
আর এই পরিস্থিতিতেই কি অবস্থায় আছে আমফান, তার স্যাটেলাইট ছবি প্রকাশ করল নাসা। আবহাওয়া দফতর সূত্রে খবর, মারাত্মক শক্তি সঞ্চয় করে উপকূলের দিকে ধেয়ে আসছে আমফান। বুধবার বিকেলের মধ্যেই তা আছড়ে পড়বে সুন্দরবন নিকটবর্তী এলাকায়। পশ্চিমবঙ্গের ছয়টি জেলায় মারাত্মক প্রভাব পড়তে চলেছে আমফানের। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি সহ কলকাতায় ব্যাপক ক্ষয়ক্ষতিরও আশঙ্কা রয়েছে। কাঁচা বাড়ি ও পুরনো বাড়ি গুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাছাড়াও যোগাযোগ ও বিদ্যুতের খুঁটি উপড়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।
এই সাইক্লোনের জেরে কলকাতায় কমেছে তাপমাত্রাও। বুধবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। অন্যদিকে এই সাইক্লোনের জেরে বাতিল হয়েছে স্পেশাল ট্রেনও। ঘূর্ণিঝড়ের জেরে ট্রেন যাতে লাইনচ্যুত না হয়, তাই তার চাকা বাঁধা হয়েছে শিকল দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *