রিলায়েন্স জিওর ডিজিটাল প্ল্যাটফর্মে একাদশ বিনিয়োগ পিআইএফের

দেশ বিদেশ

বৃহস্পতিবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড সৌদি আরবের দ্য পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে 11,367 কোটি ডলার বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে. চলতি বছরের এপ্রিল থেকে এটি রিলায়েন্স জিওর ডিজিটাল প্ল্যাটফর্মে একাদশ বিনিয়োগ।
টিপিজি থেকে রিলায়েন্স জিও ₹ 4,586.80 কোটি টাকা জোগাড় করার ঘোষণা দেওয়ার এক সপ্তাহেরও কম সময় পরে এই ঘোষণা আসে। পিআইএফ বিনিয়োগ জিয়োর অন্যান্য সাম্প্রতিক পিই বিনিয়োগের সমান মূল্যবান যা ₹ 4.91 লক্ষ কোটি টাকার ইক্যুইটি মূল্যায়ন এবং ₹ 5.16 লক্ষ কোটি টাকার এন্টারপ্রাইজ মূল্যায়ন।
পিআইএফ বিনিয়োগ সম্পূর্ণ পাতলা ভিত্তিতে জিও প্ল্যাটফর্মের 2.32% ইক্যুইটি শেয়ারে অনুবাদ করবে।2020 সালের এপ্রিল থেকে, রিলায়েন্স জিও প্ল্যাটফর্মগুলি ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইক্যুইটি পার্টনারস, জেনারেল আটলান্টিক, কেকেআর, মুবাডালা, এডিআইএ, টিপিজি এবং এল কেটারটন সহ বিনিয়োগকারীদের কাছ থেকে ₹ 115,693.95 কোটি টাকা সংগ্রহ করেছে।  জিও এখনও পর্যন্ত কোম্পানির 24.7% শেয়ার বিক্রি করেছে।মরগান স্ট্যানলি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের আর্থিক উপদেষ্টা ছিলেন এবং এজেডবি অ্যান্ড পার্টনারস এবং ডেভিস পোক অ্যান্ড ওয়ার্ডওয়েল আইনী পরামর্শদাতার দায়িত্ব পালন করেছিলেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি বলেছিলেন, “আমরা বহু দশক ধরে সৌদি আরবের কিংডমের সাথে দীর্ঘ ও ফলপ্রসূ সম্পর্ক উপভোগ করেছি রিলায়েন্সে।তেল অর্থনীতি থেকে, এই সম্পর্কটি এখন ভারতের নতুন ডেটা ভিত্তিক অর্থনীতিকে শক্তিশালী করতে এগিয়ে চলেছে, যেমনটি পিআইএফ-এর জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ থেকে প্রমাণিত হয়। আমি সৌদি আরবের কিংডমের অর্থনৈতিক রূপান্তর পরিচালনায় পিআইএফ যে সংজ্ঞা প্রদানের ভূমিকা পালন করেছি তাতে আমি তার প্রশংসা করেছি।আমি জিও প্ল্যাটফর্মের মূল্যবান অংশীদার হিসাবে পিআইএফকে স্বাগত জানাই এবং তাদের নিরবচ্ছিন্ন সমর্থন এবং দিকনির্দেশের অপেক্ষায় রয়েছি কারণ আমরা 1.3 বিলিয়ন ভারতীয়দের জীবনকে সমৃদ্ধ ও ক্ষমতায়নের জন্য ভারতের ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করার উচ্চাভিলাষী পদক্ষেপ গ্রহণ করছি।”

পিআইএফের গভর্নর ইয়াসির আল-রুমায়ান মন্তব্য করেছিলেন: “আমরা একটি উদ্ভাবনী ব্যবসায় বিনিয়োগ করতে পেরে আনন্দিত যা ভারতে প্রযুক্তি খাতের রূপান্তরের অগ্রভাগে রয়েছে।আমরা বিশ্বাস করি যে ভারতীয় ডিজিটাল অর্থনীতির সম্ভাবনা অত্যন্ত উত্তেজনাপূর্ণ এবং জিও প্ল্যাটফর্মগুলি আমাদের সেই বৃদ্ধিতে অ্যাক্সেস পাওয়ার জন্য একটি দুর্দান্ত সুযোগ সরবরাহ করে।এই বিনিয়োগ আমাদেরকে সৌদি আরবের অর্থনীতির এবং আমাদের দেশের নাগরিকদের সুবিধার্থে কিংডমের জাতীয় সম্পদকে সুরক্ষিত ও বর্ধনের জন্য আমাদের আদেশের সাথে সামঞ্জস্য রেখে দীর্ঘমেয়াদী বাণিজ্যিক আয় করতে সক্ষম করবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *