মিড-ডে মিলের সাথে আসছে সরকারের এক নতুন ভাবনা

কলকাতা জেলা রাজ্য

ভূমি টিভি ডেস্ক :  মিড ডে মিল শুরু হয়েছে বহু দিন । তবে এবার সরকারের তরফ থেকে নতুন ভাবনা আনা হচ্ছে স্কুলগুলিতে । জুলাইয়ে স্কুলে পড়ুয়াদের মিড-ডে মিল বিলির সময় একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের বাংলা ও ইংরেজি বই বিতরণ করার পরিকল্পনা নিয়েছে শিক্ষা দপ্তর । একাদশ এবং দ্বাদশ শ্রেণীর বাংলা ও ইংরেজী বই বিনামূল্যে দেবে এটাই সরকারের নতুন ভাবনা।

অভিভাবকদের একাংশের অভিযোগ ছিল পড়ুয়ারা একাদশ ও দ্বাদশ শ্রেণীতে উঠে গেলেও বাংলা এবং ইংরেজি বই এখনও তাদের হাতে আসেনি । বাংলা ও ইংরেজি ছাড়া অন্যান্য বই বাজার থেকে কিনতে হয় । আর আনলক ১ এ বইয়ের দোকান খোলার পরে বাংলা ও ইংরেজি বাদে অন্য বই কিনে নিয়েছে তারা । তবে তাদের হাতে নেই শুধু এই বই গুলি । হাতে না থাকায় ছাত্রছাত্রীদের খুবই অসুবিধা হচ্ছে বলে জানান অভিভাবকরা ।

রাজ্য পাঠক্রম কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানান , বাংলা ও ইংরেজি বই কলকাতার সরস্বতী প্রেসে ছাপিয়ে জেলার ডিপিও অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে । এবং এই প্রক্রিয়া ও শেষ করে দেওয়া হয়েছে মাসখানেক আগেই । ডিপিও অফিস থেকে বইগুলি স্কুলে নিয়ে গিয়ে পড়ুয়াদের বিতরণ করার কথা প্রধান শিক্ষক শিক্ষিকাদের জানানো হয়ে গিয়েছে । তবে শিক্ষকদের একাংশের বক্তব্য এই প্রক্রিয়া এখনও কার্যকর হয়নি । স্কুল বন্ধ থাকায় উচ্চমাধ্যমিকের পড়ুয়ারা স্কুলে আসতে পারেনি ফলে তাদের বই দেওয়ার প্রক্রিয়া শুরু করা যায়নি ।

তবে প্রশ্ন উঠছে মিড-ডে-মিল তো দেওয়া হয় অষ্টম শ্রেণি পর্যন্ত । একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের তো দেয়া হয় না । তাহলে একাদশ ও শ্রেণীর পড়ুয়ারা বাংলা ও ইংরেজি বই পাবে কিভাবে । শিক্ষা দপ্তর সূত্রে বলা হচ্ছে জুলাই এর জন্য অষ্টম শ্রেণীর মিড ডে মিল যখন দেয়া হবে তখন একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের অভিভাবকদের ডেকে ওই দুটি বই দেওয়ার ব্যাপারে ভাবনা-চিন্তা চলছে সরকারের শিক্ষা দপ্তরের পক্ষ থেকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *