বুধবার থেকে কলকাতার রাস্তায় বাস ও অ্যাপ ক্যাব

কলকাতা দেশ রাজ্য

বুধবার থেকে কলকাতায় চালু হল বাস ও অ্যাপ ক্যাব। মঙ্গলবার থেকেই বেশ কয়েকটি রুটে যাত্রী নিয়ে বিশেষ ট্রেন চলাচল শুরু হয়। এবার বুধবার থেকে কলকাতার ১৫টি রুটে বাস পরিষেবা চালু করল রাজ্য সরকার। কনটেনমেন্ট জোন ছাড়া কলকাতার রাস্তায় চলবে অ্যাপ ক্যাবও।
যে ১৫টি রুটে বাস চলবে তা হল- এসপ্ল্যানেড থেকে আমতলা C37, যাদবপুর থেকে করুণাময়ী S7, উল্টোডাঙা থেকে সল্টলেক ST 7, টালিগঞ্জ করুণাময়ী থেকে নিউটাউন ST 6, জোকা থেকে বারাসাত C8, বারাসাত থেকে গড়িয়া S-37, ডানলপ থেকে বালিগঞ্জ S-9A, হাওড়া থেকে কামালগাজি S-24, হাওড়া থেকে নিউটাউন S 12, হাওড়া থেকে গড়িয়া S 7 ও S 5, হাওড়া থেকে ঠাকুরপুকুর S 12-D ও হাওড়া থেকে বারুইপুর C 26। ২০ জন যাত্রী নিয়ে যেসব সরকারি বাস চলছে সেখানে ভাড়া একই থাকলেও বেসরকারি বাসগুলি নিজেদের মতো করে ভাড়া নির্দিষ্ট করতে পারবে। তবে কোন বাসেই ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না।
জরুরি পরিষেবার জন্য এর আগেই কলকাতার রাস্তায় নেমেছিল বেশ কিছু ট্যাক্সি। এবার তার সাথে জুড়ল অ্যাপ ক্যাবও। সরকারি নির্দেশ অনুযায়ী জরুরি ক্ষেত্রে যেমন ডাক্তার, স্বাস্থ্য কর্মী, অসুস্থ রোগীদের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্যই ব্যবহৃত হবে অ্যাপ ক্যাব। তবে ক্যাবে দুজনের বেশি যাত্রী নেওয়া যাবে। চালকের পাশের আসনে বসতে পারবে না কোন যাত্রী। চালকের মুখে মাস্ক, হাতে গ্লাভস ও ফেস শিল্ড থাকা বাধ্যতামূলক। যাত্রীদের কাছেও মাস্ক থাকতে হবে। যাত্রীরা ক্যাবে ওঠার পরই তাদের হাতে স্যানিটাইজার দিতে হবে। যাত্রীদের কাছে থাকতে হবে ই-পাস, কেন ক্যাব প্রয়োজন, তার প্রমাণপত্রও। তবে কনটেনমেন্ট জোনে কোন ক্যাব চলবে না। বিমান পরিষেবা চালুর জন্যই প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। সবমিলিয়ে লকডাউন বহাল রেখেই খানিক স্বাভাবিক ছন্দে ফেরার পথে এগোচ্ছে কলকাতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *