বর্তমান পরিস্থিতি সামাল দিতে বাস ও রুট বৃদ্ধির পরামর্শ কমিটির

কলকাতা জেলা রাজ্য

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: কোভিড ১৯ এর কারণে বর্তমান সামাজিক পরিস্থিতিতে বাস ভাড়া বাড়িয়ে যাত্রীদের অসুবিধায় ফেলতে চাননা পরিবহন দফতর। গত কাল শুক্রবার এই বিষয়ক আলোচনার মাধ্যমে রাজ্যের আটটি বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এমনই বক্তব্য প্রকাশ করেছেন সরকারি বিশেষজ্ঞ কমিটি।
এই বৈঠকের ফলাফল ভালো বলেই জানা যায়। কিন্তু জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় এবং অল বেঙ্গল বাস মিনিবাস ওনার্স এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক প্রদীপনারায়ন বসুর দাবি, এই ভাড়া বৃদ্ধি সংক্রান্ত সরকারি চরম সিদ্ধান্ত নিয়ে এখনও দ্বিধা থাকলে বাসের সংখ্যা আরও কমবে। দক্ষিণ কলকাতার বিভিন্ন মিনিবাস ও গতকাল নাগেরবাজারের ৩ টি মিনিবাস রুট বন্ধ হয়ে গিয়েছে।
উক্ত বৈঠকে বিভিন্ন বাস রুট চালু করার কথা বলেন অধিকারিকেরা। রেল ও মেট্রো সচল হলে বর্ধিত যাত্রীসংখ্যার চাপ সামলাতে বাসের চাহিদা বাড়বে, দূরত্ব বিধি পালন করেই সব আসনে যাত্রী নিয়ে বাস চালাতে হবে। বাসমালিকেরা এমত পরিস্থিতি সম্পর্কে অবগত হলেও ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে।
মাত্র গত ১৫ দিনের মধ্যেই পাঁচ টাকার বেশি লিটার প্রতি ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণে সমস্ত রুটেই বাসের সংখ্যা কমেছে। অল বেঙ্গল বাস সিন্ডিকেটর সহ সভাপতি টিটো সাহা এবং অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সিমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায়ের মতে দ্রুত বর্ধিত ভাড়ার হার ঘোষণা না করলে দীর্ঘ মেয়াদে পরিষেবা চালিয়ে যাওয়া শক্ত এবং পরিস্থিতি সামাল দিতে সরকারি ও বেসরকারি বাসের সংখ্যার সমতা রক্ষার কথাও জানান তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *