ক্ষতি হতে পারে! সূর্যগ্রহণ চলাকালীন করবেন না এই কাজগুলি

দেশ

রবিবার, ২১ জুন সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে দেশবাসী, যা ভারতে রিং আকারে দৃশ্যমান হবে। ভারতীয় সময়ে সকাল ৯টা ১৫ মিনিট ৫৮ সেকেন্ডে শুরু হওয়ার পর তা সম্পূর্ণরূপে দেখা যাবে ১০টা ১৭ মিনিট ৪৫ সেকেন্ডে। সূর্য গ্রহণ শেষ হবে দুপুর ২টো ২ মিনিট ১৭ সেকেন্ডে। এদিন সূর্যকে ঢেকে দেবে চাঁদ।
দেশের বেশিরভাগ অঞ্চলে এই সূর্যগ্রহণকে কেবলমাত্র আংশিক বা খণ্ডিত দেখা যাবে। অন্যদিকে দেশের কিছু অংশে এই গ্রহণ পূর্ণরূপে দৃশ্যমান হবে। এই সূর্য গ্রহণকে বলয়গ্রাস সূর্যগ্রহণ বা annular solar eclipse বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা৷ যা একটি আলোর রিং তৈরি করবে। এই ধরণের সূর্যগ্রহণ ১৯৯৫ সালের ২৪ অক্টোবর হয়েছিল বলে জানা যায়।
এই সূর্যগ্রহণকে ঘিরে বেশ কিছু প্রথা মানুষ মেনে আসছে দীর্ঘকাল ধরে। গ্রহণ চলাকালীন খাবার খাওয়া নিষেধ। এমনকি গ্রহণ শুরু হওয়ার আগে তৈরি খাবারও গ্রহণ শেষে খাওয়া উচিত নয়। গ্রহণ চলাকালীন রান্না করাও উচিত নয়। এই সময় বেশ কিছু ক্ষতিকর জীবাণু সক্রিয় হয় বলে জলে তুলসী ও দুর্বা ঘাস দেওয়ার প্রচলন রয়েছে। এতে জল পরিশুদ্ধ হয় বলে মত অনেকের। সূর্যগ্রহণকে গর্ভবতী মহিলার জন্য অত্যন্ত ক্ষতিকর বলে মনে করেন অনেকে। তাই গ্রহণ চলাকালীন তাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়।
গ্রহণের সময় সূর্যের দিকে তাকালে আগত ক্ষতিকর রশ্মি চোখের ক্ষতি করে। তাই খালি চোখে গ্রহণ না দেখাই উচিত। দূরবীন, ক্যামেরার লেন্স, টেলিস্কোপ ইত্যাদির মাধ্যমেই সূর্যগ্রহণ দেখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
এছাড়াও গ্রহণের সময় তুলসী গাছ স্পর্শ, চুল দাড়ি কাটা উচিত নয়। গ্রহণ চলাকালীন শারীরিক মিলন উচিত নয় বলে উল্লেখ আছে শাস্ত্রে। এমনকি সেই সময় কোনো পুজো বা মঙ্গল কাজ করা থেকে বিরত থাকতে বলা হয়। গ্রহণ শেষ হলে স্নান করে শুদ্ধ হওয়ারও প্রচলন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *